• সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:২১ অপরাহ্ন |
  • English Version

ভৈরবে কম্পিউটার বেসিক ও নেটওয়ার্কিং প্রশিক্ষণ সমাপ্ত

# নিজস্ব প্রতিবেদক :-
ভৈরবে দুই মাসব্যাপী ভ্রাম্যমাণ কম্পিউটার বেসিক ও নেটওয়ার্কিং প্রশিক্ষণের সমাপ্তি হয়েছে ও প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র প্রদান করা হয়েছে। আজ ৩১ আগস্ট বৃহস্পতিবার বেলা ১২ টার দিকে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ভৈরব উপজেলা যুব উন্নয়ন কার্যালয়ের আয়োজনে এ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ যুব উন্নয়ন ও ক্রীড়া মন্ত্রণালয় ও যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজিত টেকনোলজি এমপাওয়ারমেন্ট সেন্টার অন হুইলস ফর আন্ডার প্রিভিলেজন্ড রুরাল ইয়ং পিপল অব বাংলাদেশ (টেকাব) ২য় পর্যায়ের শীর্ষ প্রকল্পের কম্পিউটার বেসিক ও নেটওয়ার্কিং বিষয়ক দুই মাস ব্যাপী প্রশিক্ষণে ২০ জন যুব নারী ও ২০ জন যুবক অংশগ্রহণ করেন। দীর্ঘ দুই মাস কম্পিউটার বেসিক ও নেটওয়ার্কিং প্রশিক্ষণ সমাপ্তি শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ ও যাতায়াত বাবদ প্রতিজনকে ৮ হাজার ৮শ টাকা করে প্রদান করা হয়েছে।
ভৈরব উপজেলা যুব উন্নয়ন অফিসার জলি বদন তৈয়বা এর সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভৈরব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইকবাল হোসেন, কিশোরগঞ্জ জেলা যুব উন্নয়ন অধিদপ্তর সহকারী পরিচালক কামাল উদ্দিন, ভৈরব উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মাসুদ রেজা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শামসুন নাহার তাসমিন, উপজেলা একাডেমিক সুপারভাইজার স্বপ্না বেগম, টেকাব ২য় পর্যায়ে শীর্ষ প্রকল্পের কম্পিউটার বেসিক ও নেটওয়ার্কিং প্রশিক্ষক আলমগীর হোসেন পাবেল, সহকারী প্রশিক্ষক আবু বক্কর প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথি ভৈরব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইকবাল হোসেন বলেন, বর্তমান যুগে কম্পিউটার জ্ঞান ছাড়া বাস্তব জীবনধারণ খুব কঠিন। বর্তমান সরকার সকল সেক্টর এখন ডিজিটাল করেছেন। এ যুগে প্রত্যেক মানুূেষর কম্পিউটার জ্ঞান অর্জন অত্যন্ত প্রয়োজন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে চান। এজন্য সরকার দেশের যুব সমাজকে স্মার্ট ও দক্ষ আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে এই ধরণের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছেন। আমরা আশাবাদী এই কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করে প্রশিক্ষণার্থীরা নিজেকে আত্ম নির্ভরশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে পারবে।
কিশোরগঞ্জ জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক কামাল উদ্দিন বলেন, একটি দেশের উন্নয়নে যুবরাই প্রাণ হিসেবে কাজ করেন। তাই সরকার দেশের উন্নয়নে দেশের প্রত্যন্ত অঞ্চলের যুবক-যুবতীদের দক্ষ ও স্মার্ট করে গড়ে তুলতে ভ্রাম্যমাণ কম্পিউটার বেসিক ও নেটওয়ার্কিং প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছেন। এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের নতুন প্রজন্মের যুবক যুবতীদের প্রশিক্ষণ দিয়ে দেশ ও তাদের স্বনির্ভরতা দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে কাজ করছেন। এছাড়া এই প্রশিক্ষণ গ্রহণ করে তারা কম্পিউটার ও ইন্টারনেটের মাধ্যমে নিজেরাই কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে বলে তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *